ফের নক্ষত্র পতন, প্রয়াত চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 32 Second

ফের নক্ষত্র পতন চলচ্চিত্র জগতে ,না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক এবং পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। এই খবর প্রকাশ্যে আসার পরই শোকের ছায়া নেমে এসেছে চলচ্চিত্র জগতে। জানা যায় দক্ষিণ কলকাতা নিজ বাসভবনে প্রয়াত হন তিনি। পরিবার সূত্রে জানা গেছে দীর্ঘদিন যাবত কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। ডায়ালিসিস চলছিল তাঁর। আজ সকাল ছয়টা নাগাদ প্রয়াত হয়েছেন তিনি।

ইতিমধ্যেই তাঁর পরিবার সূত্রে জানানো হয়েছে গতকাল ডায়ালিসিসের পর আজ ভোর রাত্রে ঘুমের মধ্যে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭। পরাধীন ভারতে ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেছিলেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক । পেশায় অর্থনীতির অধ্যাপক ছিলেন তিনি। চলচ্চিত্র জগতে যোগদান করলেও নিজের অধ্যাপনা ,নিজের বাসস্থানের ইতিহাস এবং ভাবধারা কোনটাই ভুলতে পারেননি তিনি।ফলে তাঁর প্রতিটি চলচ্চিত্রের মধ্যেই এই ভাবধারায় প্রকাশ ঘটেছে। জানা যায় মৃণাল সেন, ঋত্বিক ঘটক, সত্যজিৎ রায়- চলচ্চিত্র জগতে এক নতুন ভাবধারা এনেছিলেন। তাঁর যোগ্য উত্তরসূরি হিসেবে বিবেচিত হন বুদ্ধদেব দাশগুপ্ত।

১৯৬৮ সালে ১০ মিনিটের একটি ডকুমেন্টারি দ্য কন্তিনেন্ত অফ লাভ দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন।তাঁর তৈরি করা বেশ কয়েকটি বিখ্যাত চলচ্চিত্র হল, নিম অন্নপূর্ণা’ বা ‘তাহাদের কথা’,বাহাদুর (১৯৮৯), চরাচর (১৯৯৩), লাল দরজা (১৯৯৭), মন্দ মেয়ের উপখ্যান (২০০২), কালপুরুষ (২০০৮), “দুরত্ব” ইত্যাদি। ইতিমধ্যেই এই নক্ষত্র পতনে শোকের ছায়া নেমে এসেছে চলচ্চিত্র জগতে। বলা যেতে পারে তাঁর মৃত্যুতে চলচ্চিত্র জগতের এক সোনালী অধ্যায়ের অবসান ঘটল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

করোনায় ১ দিনে মৃত্যু ৬ হাজার ১৪৮ জনের । এম ভারত নিউজ

ফের ঊর্ধ্বগামী করোনায় আক্রান্ত হয়ে মৃতের গ্রাফ, ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে দেশে মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ১৮৫ জনের।গত কয়েকদিন ধরে করোনা সংক্রমনের গ্রাফ ক্রমশ নিম্নগামী হওয়ায় আশার আলো দেখছেন চিকিৎসক মহল। মৃত্যুর সংখ্যা সেভাবে রাষ টানা না গেলেও সংক্রমণের পাশাপাশি বেশ কিছুটা কম ছিল মৃতের সংখ্যা। তবে এক […]

Subscribe US Now

error: Content Protected