কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে নয়া তথ্য ‘ল্যাটসেটের’ । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 40 Second

করোনা অতিমারীর দাপটে যখন গোটা বিশ্ব নাজেহাল, তখনই করোনার সংক্রমণের তীব্রতা কমাতে চিকিৎসক থেকে শুরু করে গবেষকমহল সবাই জোর দিয়েছেন টিকাকরণের উপর। কিন্তু, জনসাধারণের মনে প্রথম থেকেই প্রশ্ন ছিল টিকার কার্যকারিতা সম্পর্কে। এবার, ল্যানসেট জার্নাল-এর সমীক্ষায় উঠে এলো নয়া তথ্য।

জানা গিয়েছে যে, প্রথমে করোনা ভাইরাসের টিকা কোভ্যাক্সিনের কার্যকারিতা সম্পর্কে যতটা ভাবা হয়েছিল তার তুলনায় কম কার্যকরী ভারতের তৈরি এই কোভিড টিকা। ফলত, ভারতে করোনা ভাইরাস প্রতিরোধে অন্যতম প্রধান টিকা কোভ্যাক্সিন সম্পর্কে এমনই মত উঠে আসায় রীতিমতো আলোড়ন উঠেছে সব মহলেই।

সমীক্ষায় দাবি করা হয়েছে, উপসর্গযুক্ত কোভিড রোগীদের ক্ষেত্রে ভারত বায়োটেকের তৈরি এই টিকার কার্যকারিতা ৫০ শতাংশ , যা অনেকটাই কম প্রত্যাশার তুলনায় । ওই জার্নালে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ভারতে যখন কোভিডের দ্বিতীয় ঢেউ চলছিল দিল্লির এমস সমীক্ষা চালিয়েছিল তাদের ২,৭১৪ জন স্বাস্থ্যকর্মীর উপর । তখন কোভিডের উপসর্গ ধরা পড়েছে তাঁদের মধ্যে । তাঁদের ১৫ এপ্রিল থেকে ১৫ মে-র মধ্যে আরটি-পিসিআর পরীক্ষাও করা হয় । জানুয়ারি থেকে যে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল তাতে কোভ্যাক্সিন টিকা দেওয়া হয় এমসের স্বাস্থ্যকর্মীদের। আর সেখান থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে। ওই সমীক্ষা থেকে আরও জানা যায় যে , কোভ্যাক্সিনের দু’টি টিকা নেওয়ার পরেও উপসর্গযুক্ত কোভিডের ক্ষেত্রে দেখা গিয়েছে এই টিকার কার্যকারিতা ৭৭.৮ শতাংশেরও কম। যা ধরা পড়েছিল এই টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষার ফলাফলে । ফলত, সব মিলিয়ে নতুন তথ্য হাতে আসতেই চিন্তা বাড়ছে ওয়াকিবহাল মহলে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

এসএসসি নিয়োগে সিবিআই তদন্তে স্থগিতাদেশ । এম ভারত নিউজ

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ সংক্রান্ত বিষয়ে দুর্নীতি মামলায় এখনই কোনরকম অনুসন্ধান সিবিআই শুরু করতে পারছে না বলেই স্পষ্ট জানালো ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্টের একক বেঞ্চ সিবিআই অনুসন্ধানের ব্যাপারে যে রায় দিয়েছিল, ডিভিশন বেঞ্চ সেই রায়ের উপর আগামী তিন সপ্তাহের জন্য স্থগিতাদেশ দিল । স্কুলে গ্রুপ-ডি বা চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ […]

Subscribe US Now

error: Content Protected