‘দুয়ারে রেশন’ নিয়ে হাই কোর্টের রায়ে স্বস্তিতে রাজ্য । এম ভারত নিউজ

user
1 0
Read Time:2 Minute, 47 Second

দুয়ারে রেশন প্রকল্পের আইনি জটিলতা অবশেষে দুর হল। জিত হল রাজ্যের। এদিন হাই কোর্টের বিচারপতি অমৃতা সিং এর ডিভিশনাল বেঞ্চ রাজ্যের পক্ষে রায়দান করে। ফলে রেশন ডিলার ও রাজ্যের যে ঠান্ডা সংঘাত বেধেছিল তার একটা মীমাংসা হল বলা যায়। উল্লেখ্য বিধানসভা নির্বাচনের প্রাক্কালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন ক্ষমতায় আসলে দুয়ারে রেশন প্রকল্প সূচনা করবেন। সেই মত এই প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু রেশন ডিলারদের একাংশের অভিযোগ, দুয়ারে রেশন বাস্তবায়নের সমস্যা দেখা দেবে। মানুষের ঘরে রেশন পৌঁছে দেওয়ার মতো প্রয়োজনীয় লোকবল বা অর্থবল কোনোটাই নেই তাদের। এদিকে এই প্রকল্প চালু করতে দরকার উপযুক্ত পরিকাঠামোর। সে সব কিছুর অভাব থাকায়,তারা আদালতে মামলা করেছিলেন এই পরিষেবা বন্ধ করার জন্য।

রাজ্যের তরফে জানানো হয়,দুয়ারে রেশন প্রকল্প এখনও পুরোপুরি চালু হয়নি। এখন পরীক্ষামূলক ভাবে চালু হয়েছে রাজ্যের কয়েকটি জায়গায়। এটি আসলে একটি পাইলট প্রজেক্ট, যার মাধ্যমে বিবেচনা করে দেখা হবে কেমন কি সাড়া মিলছে মানুষের মধ্যে। মানুষের চাহিদার উপর ভিত্তি করেই তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। হাই কোর্ট স্পষ্ট করে জানিয়ে দিয়েছে,যেহেতু পর্যালোচনা করে দেখা হচ্ছে দুয়ারে রেশনের গ্রহণযোগ্যতা। তাই নির্ধারিত দিন পর্যন্ত চলবে এই পাইলট প্রজেক্ট। এদিকে রাজ্য জানিয়েছে, এই প্রকল্পে মানুষের সারা মিললে রাজ্যে রেশন সংক্রান্ত আইন পরিবর্তন হতে পারে। যদিও মামলাকারীরা এই রায়ে সন্তুষ্ট নয়,তারা জানায় দিল্লিতে এই ধরনের প্রকল্প চালু হলে কেন্দ্র অনুমোদন দেয়নি। আগামী ২৮ তারিখ পর্যন্ত রাজ্যের কয়েকটি স্থানে দুয়ারে রেশনের মাধ্যমে অন্তত ১৫% রেশন দেয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

জেড ক্যাটাগরির নিরাপত্তা পেলেন অর্জুন সিং । এম ভারত নিউজ

ভোট-পরবর্তী হিংসার দুর্নীতির পর থেকেই বারংবার বোমাবাজি হয়েছে ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের বাড়ির সামনে। আর তারপর থেকেই ক্রমাগত উত্তপ্ত হয়ে উঠেছে ভাটাপাড়া অঞ্চল। আর সেই কারণেই বাড়ানো হল নিরাপত্তা।এতদিন পর্যন্ত ওয়াই প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পেতেন অর্জুন সিং। তবে এই ঘটনার পর থেকে জেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হল তাঁকে । […]

Subscribe US Now

error: Content Protected