ডেল্টা প্রজাতিতে বেশি আক্রান্ত হবে কারা ? জানুন গবেষকের মত । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 28 Second

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ জনজীবনকে বহু বাধার মধ্যে ঠেলে দিয়েছে। এটি আমাদের সমস্ত জীবনকে ব্যাপক ক্ষতি করছে তো বটেই উল্টে আমাদের মানসিক সুস্থতাও লাগাতার ব্যাহত করছে। যদিও এখন দেশটি খানিক স্বাভাবিক অবস্থায় ফিরে এলেও, কোভিডের অন্য প্রজাতি আরও একটি ভয়ঙ্কর ভয়ের মুখে ঠেলে দিচ্ছে মানব জাতিকে, ডেল্টা এবং ডেল্টা প্লাস প্রজাতির উভয়ই মানুষের জীবনকে বিরাট হুমকির মধ্যে ফেলেছে। প্রথমদিকে, বয়স্ক প্রাপ্তবয়স্করা এবং পূর্ব-বিদ্যমান কমোরিবিডিটিগুলি সারস-সিওভি -২ ভাইরাসের দ্বারা ঝুঁকির মধ্যে ছিল, এখন মনে হয় যে বাকি জনসংখ্যাও চরম হুমকির মুখোমুখি হতে চলেছে।

ডেল্টা প্রজাতিতে কাদের ঝুঁকি বেশি ?

যুক্তরাজ্যের কর্মকর্তাদের দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী, ডেল্টা প্রজাতিটি দেশের সমস্ত প্রজাতিগুলির মধ্যে সবচেয়ে প্রভাবশালী। জনস্বাস্থ্য ইংল্যান্ড দাবি করেছে যে অল্প বয়সী ব্যক্তিদের টিকাকরণ হয়নি বা যারা আংশিকভাবে টিকা প্রাপ্ত হয়েছে তাঁদের সংক্রমণের ঝুঁকি বেশি।


ফেব্রুয়ারির শুরু থেকে জুনের মাঝামাঝি সময়ের মধ্যে ৯২,০২৯ টি কোভিড কেস ডেল্টা রূপের ছিল। এর মধ্যে ৮০,৫০০ টি ক্ষেত্রে ৫০ বছরের বেশি বয়সী লোকদের। এদের মধ্যে বেশি সংখ্যক মানুষেরই টিকাকরণ হয়নি।

তবে তথ্যে জানা গেছে যে ডেল্টা প্রজাতিতে মৃত্যুর ১১৭ টি ঘটনা ঘটেছে, যার বেশিরভাগই ৫০ বছরের বেশি বয়সী। এখন পর্যন্ত, ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে যার মধ্যে ৬ জন ৫০ বছরের এর নিচে এবং টিকাকরণ হয়নি এবং ২ জনের আংশিকভাবে টিকা দেওয়া হয়েছিল।

এর থেকে সমাধানের উপায় ?

পাবলিক হেলথ ইংল্যান্ডের দেওয়া তথ্যে এটি স্পষ্ট যে প্রবীণ বয়স্ক এবং কম বয়সী উভয়েরই ডেল্টা প্রজাতিতে ঝুঁকি রয়েছে। তবে এটাই বারবার বলা হচ্ছে, যখন এতগুলি নতুন প্রজাতির উদ্ভূত হয় তখন সজাগ থাকা আমাদের দায়িত্ব এবং কর্তব্য। যদিও সীমান্ত বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে এবং রাজ্যগুলি তাদের আনলক প্রক্রিয়া শুরু করেছে, তবে কোভিড উপযুক্ত আচরণ অনুশীলন করা এবং যখনই প্রয়োজন হবে ডাবল মাস্ক পড়া। সর্বোপরি, নিজেকে টিকা দেওয়া সবথেকে জরুরী। সংক্রমণ থেকে কিছুটা প্রতিরোধ ক্ষমতা অর্জন করা অথবা গুরুতর সংক্রমণের ঝুঁকি হ্রাস করার একমাত্র উপায় টিকাকরণ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সর্বকনিষ্ঠ গ্র্যান্ড মাস্টারের খেতাব জিতলেন ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু । এম ভারত নিউজ

মাত্র আড়াই বছর বয়সেই দাবার বোর্ডকে সঙ্গী করে নিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু । প্রথম গুরু হিসেবে পেয়েছিলেন নিজের বাবাকে। আর সেই বাবাকেই কিনা মাত্র পাঁচ বছর বয়সে দাবাতে হারাতে শুরু করেছিলেন এই খুদে। ঘরে সেরার সেরা শিরোপা নেওয়ার পরে বিশ্বের দরবারে রওনা হলেন ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র। আর তারপর থেকেই […]
national_12

Subscribe US Now

error: Content Protected