‘নেট জিরো’তে কেন আপত্তি জানাচ্ছে ভারত ? জেনে নিন । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 31 Second

কিছুদিন আগেই আমেরিকার বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেনের তরফ থেকে বিশ্বের মোট ৪০ টি দেশকে জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত বৈঠকের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ।সেখানে আমন্ত্রিত রয়েছেন ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এমনকি এই বিষয়ে তাঁদের টেলিফোনিক বাক্যলাপ হয়েছে । সহজ কথায় বলতে গেলে নেট জিরো গ্রিনহাউস গ্যাসের পরিমাণ এবং বায়ুমণ্ডল থেকে সরানো পরিমাণের মধ্যে ভারসাম্যকে বোঝায় । গ্রিন হাউস গ্যাসের ব্যবহারের পরিমাণ যেভাবে বাড়ছে সেক্ষেত্রে আগামী দিনে পৃথিবীকে বিশ্ব উষ্ণায়নের হাত থেকে বাঁচাতে গেলে নেট জিরো পদক্ষেপ নিতে হবে ।আসলে নেট জিরোর মাধ্যমে কার্বন নিঃসরণের পাশাপাশি গ্রিনহাউজ গ্যাসগুলিকে দূর করারও অঙ্গীকার নিতে হয়।

তবে বর্তমানে ব্যস্ত জনজীবনে কোন দেশই সম্পূর্ণভাবে কার্বন বা অন্যান্য গ্যাস গুলির ব্যবহার অপসারণ করতে পারবে বলে মনে হয় না ,তাই সেখানে মধ্যবর্তী রাস্তা হিসেবে কী নিশ্চিত হতে পারে সেদিকেও চোখ থাকছে বিভিন্ন দেশের জনগণের। এর আগে যদিও আমেরিকার সরকারের তরফ থেকে এই বিষয়ে কোন গুরুত্ব দেওয়া হয়নি ,তবে বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেন ক্ষমতায় আসার পর থেকেই এ বিষয়ে তিনি যথেষ্ট উৎসাহ দেখিয়েছেন। আগামী দিনে এই সমস্যার হাত থেকে বাঁচার জন্য পূর্বেই নানান চুক্তির ভাবনা চিন্তা করা হয়েছিল। সেই সূত্র ধরেই প্যারিস চুক্তি, ক্লাইমেট সামিট-সহ একাধিক পদক্ষেপ করা হয়েছে।প্যারিস চুক্তি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে আমেরিকা ৬৮ শতাংশ, ইউরোপিয়ান ইউনিয়ন ৫৫ শতাংশ কার্বন নিঃসরণের অঙ্গীকার নিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

করোনার ভ্যাকসিন এবার সিরিন্জ ছেড়ে ট্যাবলেটে ? । এম ভারত নিউজ

বেশ অনেক কয়েক মাস ধরেই গণ টিকাকরণ শুরু হয়ে গেছে বিশ্বের প্রায় সবকটি দেশেই, টিকা নিতে যাচ্ছেন না অনেকেই কারণ এনাদের মধ্যে অনেকেরই ইনজেকশন নিতে ভয় লাগে। সেই কারণেই গণ টিকাকরণের সর্বোচ্চ মাত্রা কিছুতেই ছোঁয়া সম্ভব হচ্ছেনা। এবার সেই ভয় কাটানোর পালা শুরু। ইতিমধ্যেই ট্রায়াল শুরু হয়েছে করোনার ভ্যাকসিন ট্যাবলেটের […]

Subscribe US Now

error: Content Protected