চীন বিরোধী অবস্থান, কাছাকাছি ভারত-কানাডা । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 28 Second

করোনা সংক্রমণের পর থেকেই চীন কোন ঠাসা হয়ে গেছে। এই পরিস্থিতিতে
আবারও ভারত কানাডা দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে।
ভারতের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্ক তৈরি হয়েছে গত কয়েক বছরে।এবার সেই স্থিতাবস্থা কাটতে চলেছে তেমনই ইঙ্গিত দিলেন কানাডার ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারা। এক সংবাদমাধ্যমকে অজয় বাসরা জানালেন, পুরনো দ্বিধাদন্ধ ভুলে নতুন করে সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী দুই দেশের রাষ্ট্রপ্রধানই। এমনই জানা যাচ্ছে দ্রুত সুরক্ষা ও বাণিজ্যের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করার প্রক্রিয়া শুরু হবে। মনে করা হচ্ছে যে ‘চীন বিরোধী’ অবস্থানই এই দুই দেশকে কাছাকাছি আসতে সাহায্য করবে।
সেপ্টেম্বরে তৃতীয় বারের জন্য কানাডার প্রধানমন্ত্রী হন জাস্টিন ট্রুডো ।কানাডার নতুন সরকার ক্ষমতায় আসার পর থেকেই ভারতের সঙ্গে সম্পর্ক মেরামতির ভাবনা চিন্তা শুরু করা হয়েছে। অজয় বিসারার জানান , যেহেতু কানাডায় নতুন সরকার এসেছে তাই নতুন উদ্যোগ নিতে চলেছে কানাডা। তিনি আরও জানান আশা করা যাচ্ছে দুই দেশ ও ইন্দো-প্যাসিফিক গণতন্ত্রের মধ্যে আরও বেশি সমন্বয় তৈরি হবে।
সূত্র মারফত জানা যাচ্ছে , গত সপ্তাহেই পশ্চিম প্রশান্ত মহাসাগরের গুয়ামে বহুজাতিক মহড়া সি ড্রাগনে অংশ নিয়েছে ভারত। এই যৌথ সামরিক মহড়ায় কোয়াডভুক্ত যে চারটি দেশ অংশ নিয়েছিল তাদের মধ্যে ভারতের পাশাপাশি কানাডাও ছিল। দুই দেশের চীন বিরোধী অবস্থানের কারণে এবার কানাডা পুরনো সম্পর্ক ভুলে আবার ভারতের কাছাকাছি আসতে চলেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

তাপমাত্রা বাড়ছে, আগামী দিনে বিশ্বে আসছে ভয়াবহ অবস্থা‌ ! এম ভারত নিউজ

উষ্ণায়ন ও দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের কারণে মহাসাগরগুলির তাপমাত্রা ক্রমেই ভয়ানক ভাবে বেড়ে চলেছে। গত বছর মহাসাগরগুলির তাপমাত্রা-বৃদ্ধি সর্বকালীন রেকর্ড গড়ে তুলেছে।মহাসাগরগুলির তাপমাত্রা-বৃদ্ধির দিক থেকে দেখা গেছে সভ্যতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ছিল ২০২০ সাল। তৃতীয় সর্বোচ্চ ২০১৯। গত ৬ বছর ধরেই মহাসাগরগুলির তাপমাত্রা-বৃদ্ধি তার আগের বছরকে ছাপিয়ে গিয়েছে।আমেরিকার কলোরাডোয় ‘ন্যাশনাল […]

Subscribe US Now

error: Content Protected