সন্ত্রাস দমনের লক্ষ্যে যৌথ মহড়ায় অংশ নিতে চলেছে ভারত । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 50 Second

সন্ত্রাসবাদ দমনের উদ্দেশ্যে এক হচ্ছে ভারত চীন পাকিস্তান প্রভৃতি রাষ্ট্রগুলি। যৌথ মহড়ায় অংশগ্রহণ করতে চলেছে এই তিনটি দেশ শুধু তাই নয় পাশাপাশি এই একই মহড়ায় অংশ নিতে চলেছেন, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন । ‘পাব্বি-অ্যান্টিটেরর ২০২১’ চলতি মাসের ১৮ তারিখে র‍্যাটস এর ৩৬ তম বৈঠকে এই মহড়া এর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। শুধু তাই নয় পাশাপাশি সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদ এর মত তীব্র বিষয়গুলিকে নিয়েও আলোচনা করা হয় সেদিনের বৈঠকে। উক্ত বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল উজবেকিস্তানের তাশখন্দে ।

র‍্যাট-এর অন্তর্গত একটি দৈনিক সংবাদ মাধ্যম ইতিমধ্যেই জানিয়েছেন এই বৈঠকের মুখ্য উদ্দেশ্য হলো সাংহাই কো-অপারেশনের মাধ্যমে নির্দিষ্ট কয়েকটি বিষয় নিয়ে গবেষণা করে সিদ্ধান্তে আসা । তার মধ্যে প্রধান হল জঙ্গি সংগঠনগুলো কোথা থেকে তাদের প্রয়োজনীয় অর্থ সরবরাহ পাচ্ছে ,সেই বিষয়ে যথেষ্ট নথি সংগ্রহ করে সিদ্ধান্তে পৌছে তাদের বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া। ভারত, কাজাখস্তান, চিন, পাকিস্তান, তাজাকিস্তান, উজবেকিস্তান ও র‍্যাটের প্রতিনিধিরা এই বৈঠকে অংশ নেন। বৈঠকে সন্ত্রাস দমনই ছিল আলোচনার মূল বিষয়।

সাংহাই কো-অপারেশন বিশেষত ইকোনমিক এবং সিকিউরিটি সংক্রান্ত ব্লক, যেখানে ২০১৭ সালের ৯ জুন ভারত এবং পাকিস্তানকে এই ব্লকে পূর্ণ সদস্য হিসাবে নেওয়া হয়। ১৯৬৬ সালে প্রধানত সাংহাই গ্রুপ নির্মাণ করা হয়েছিল যা ক্রমেই কর্পোরেশনের আকার নেয়। বিশেষত চিন, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া এবং তাজিকিস্তানের রাষ্ট্রপ্রধানরা সীমান্ত অঞ্চলগুলিতে সামরিক প্রতিবন্ধকতা দূর করতে এই গ্রুপটি ফর্মেশন করেছিলেন ,পরবর্তীতে এই গ্রুপ কর্পোরেশনের রূপ নেয় এবং তাতেই পরবর্তীতে ভারত-পাকিস্তান সদস্যরূপে যোগদান করে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

বঙ্গ ভোটের আগেই সরগরম ঝাড়গ্রাম, খুন তৃণমূল কর্মী । এম ভারত নিউজ

বঙ্গ নির্বাচন ২০২১ এর আগেই, সরগরম বাংলার রাজনীতিতে । কেন্দ্রের শাসক দল বনাম রাজ্যের শাসক দল । প্রায় মাঝেসাজে সংঘাতে জড়িয়ে পরছে দুই দলের কর্মী সমর্থকরা। ঠিক তেমনি ,গতকাল রাতে ঝাড়গ্রামের নিতুরা বাজার এলাকায়দুই রাজনৈতিক দলের কর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। গতকাল এই সংঘাতে আহত হন দুর্গা সোরেন নামে ১ […]

You May Like

Subscribe US Now

error: Content Protected