হীরক রাজার ৯১তম জন্মদিন স্মরণে দুই বাংলা । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 4 Second

বাংলা তথা ভারতের নাট্যসমাজের এক আশ্চর্য, তুলনাহীন ব্যক্তিত্বের নাম উৎপল দত্ত। বাংলা গণনাট্য আন্দোলনের সময়ে বিশিষ্ট অভিনেতা এবং নাট্যকার উৎপল দত্তের ৯১ তম জন্মবার্ষিকী আজ। তিনি আজকের দিনেই পূর্ব বাংলার বরিশালে জন্মেছিলেন। কর্মজীবনে তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় হীরক রাজার দেশে, জয় বাবা ফেলুনাথ এবং আগন্তুক সিনেমায় অভিনয় করেছেন। তিনি হিন্দি চলচ্চিত্র গুড্ডি, গোলমাল ও শওকিন অভিনয় করেছেন। ১৯৪৯ সালে তিনি “লিটল থিয়েটার গ্রুপ” প্রতিষ্ঠা করেছিলেন।

রাজনৈতিক দর্শনের দিক থেকে তিনি ছিলেন বামপন্থী ও মার্ক্সবাদী। তাই কেউ তাঁকে শিল্পী বললে তিনি বলতেন ,“আমি শিল্পী নই। নাট্যকার বা অন্য যে কোনও আখ্যা লোকে আমাকে দিতে পারে। তবে আমি মনে করি আমি প্রোপাগান্ডিস্ট। এটাই আমার মূল পরিচয়”। তাঁর কর্মজীবনে তিনি বেশকিছু বিখ্যাত নাটক রচনা করেছিলেন, তার মধ্যে কয়েকটি হল ছায়ানট(১৯৫৮) অঙ্গার(১৯৫৯) ফেরারী ফৌজ(১৯৬১) ঘুম নেই (১৯৬১) মে দিবস (১৯৬১) দ্বীপ (১৯৬১) স্পেশাল ট্রেন(১৯৬১)নীলকন্ঠ(১৯৬১) প্রভৃতি। ১৯৯৩ সালে উৎপল দত্তের মৃত্যু নাট্য জগতের অপূরণীয় যে ক্ষতি, তা বলার অপেক্ষা রাখে না। তবে এপার এবং ওপার বাংলার আপামর বাঙালি তাঁকে মনে রেখেছেন তাঁর কাজের মধ্যে দিয়ে। তাই আজ ৯১ তম জন্ম দিবস তাঁকে স্মরণ করেছে দুই পারের নাট্য সমাজ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

হাসপাতালে ভর্তি শরদ পাওয়ার । এম ভারত নিউজ

পেটে তীব্র যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি করা হল ন্যাশনাল কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ারকে। মুম্বাইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। পরবর্তীতে পরীক্ষা-নিরীক্ষা করে জানতে পারে গেছে তাঁর গলব্লাডার জনিত সমস্যা রয়েছে। ইতিমধ্যেই নবাব মল্লিক তাঁর একটি টুইটের মাধ্যমে শরদ পাওয়ারের হাসপাতলে ভর্তি হওয়ার খবর দিয়েছেন।তিনি জানিয়েছেন যে, “আমাদের […]

You May Like

Subscribe US Now

error: Content Protected