হার্ট সুস্থ রাখতে চান ! মেনে চলুন কয়েকটি টোটকা । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 34 Second

আমাদের দেশে অন্তত ৭০ শতাংশ মানুষ হার্টের ব্যামোতে ভোগেন। কিন্তু জানেন কি কয়েকটি সাধারণ উপায় মেনে চললেই আপনি হার্ট কে ভালো রাখতে পারেন।

প্রথমত বলে রাখি ধূমপান এড়িয়ে চলতে হবে। যে কোনো রোগের কারণ হতে পারে এই ধূমপান। তবে শুধুই মদ্যপান নয় সিগারেট, পান, গুটখা, খইনী যে কোনো ধরনের নেশা দ্রব্য থেকে নিজেকে দূরে রাখতে হবে।

স্থূলতা হ্রাস না করলে আপনার শরীরে হৃদরোগের মত আরও একাধিক রোগ বাসা বাঁধতে পারে। তাই নিয়মিত শরীরচর্চা, ব্যায়ামের মাধ্যমে নিজের ওজন নিয়ন্ত্রণে রাখুন। প্রয়োজনে পুষ্টিবিদের সাহায্য নিন।

অতিরিক্ত মানসিক চাপ,টেনশন,উদ্বেগ, উত্তেজনা প্রশমন করতে হবে। এতে রক্তচাপ বৃদ্ধি পায়। যা হৃদরোগের সম্ভাবনা বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। তাই ভালো গান শুনুন,মনীষীদের উদ্ধৃতি পড়ুন।

ডায়াবেটিস রোগীদের অ্যাথারোক্সে রোসিস বেশি হয়। ফলে বয়সের সঙ্গে উচ্চ রক্তচাপ দেখা যায়। যার ফলে হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা থাকে প্রবল।

খাদ্য লবণে থাকে প্রচুর সোডিয়াম। যা রক্তের জলীয় অংশকে বাড়িয়ে দেয়। তরকারিতে বেশি লবণ খাওয়া চলবে না। সঙ্গে কাচা লবণ খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে হবে। বিশেষত বেশিরভাগ মানুষের হার্ট ব্লক,হার্ট এ্যাটাকের মত ঘটনা ঘটে এই উচ্চ রক্তচাপের জন্যই। তাই নিয়মিত ব্লাড সুগার লেভেল পরিমাপ করুন। প্রয়োজনে ওষুধ খান।

মনে রাখবেন হার্ট ভালো রাখার আর একটি কার্যকরী টিপস হল কায়িক পরিশ্রম। তাই ঘরে বাইরে কাজের মধ্যে থাকুন। ভারী কাজ নয় টুকটাক কাজ,এক্সারসাইজ এসবের মধ্যে থাকলে হার্টের অসুখ আপনার কাছে ঘেঁষতে পারবে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কৃষকদের পাশে দাঁড়াতে ডেপুটেশন বিজেপির । এম ভারত নিউজ

পশ্চিম মেদিনীপুর, ঘাটাল: ঘুর্ণীঝড় জাওয়াদের প্রভাবে ব্যাপক ক্ষতির মুখে পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকার কৃষকেরা। নিম্নচাপ আর বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বিঘার পর বিঘা জমি সহ একাধিক ফসল। ক্ষতিগ্রস্থ চাষীদের ক্ষতিপূরণের দাবিতে কৃষকদের কৃষি ঋণ মুকুবের পাশাপাশি আলুচাষিদের বিনামূল্যে বীজ ও সার প্রদান করা সহ একাধিক দাবি নিয়ে […]

Subscribe US Now

error: Content Protected