২০২১ সালের জুনের মধ্যেই দেশীয় টিকা: ভারত বায়োটেক । এম ভারত নিউজ

user
1 0
Read Time:2 Minute, 37 Second

আগামী বছরের এপ্রিল থেকে জুনের মধ্যেই বাজারে চলে আসবে করোনার টিকা ‘কোভ্যাক্সিন’। এমনটাই দাবি দেশীয় সংস্থা ভারত বায়োটেকের কোয়ালিটি অপারেশন্স প্রেসিডেন্ট সাই ডি প্রসাদ। আগেই সংস্থার তরফে জানানো হয়েছিল আগামী বছরের গোড়াতেই মিলবে করোনার ভ্যাকসিন। সাই ডি প্রসাদ জানান, প্রথম দু’টি পর্যায়ের ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে আমাদের আশা, কোভ্যাক্সিন অন্তত ৬০ শতাংশ কার্যকরী। ইতিমধ্যে আইসিএমআরের সহায়তায় দেশের ২৫টি কেন্দ্রে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। আগামী দু-তিন মাসের মধ্যেই তৃতীয় পর্যায়ের টিকার ফলাফল জানা যাবে। আর তাই সবকিছু ঠিকঠাক থাকলে জুনের মধ্যেই বাজারে আসবে ‘কোভ্যাক্সিন’।

প্রসঙ্গত ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (ICMR) সঙ্গে যৌথ উদ্যোগে সম্পূর্ণ দেশীয় কোভিড টিকা বানাচ্ছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। দেশীয় প্রযুক্তিতে তৈরি কোনও টিকার এটিই বৃহত্তম ট্রায়াল বলেই দাবি করেছেন তিনি।

অন্যদিকে চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের ভিত্তিতে পাওয়া রিপোর্টের সুবাদে তাদের তৈরি ভ্যাক্সিন কোভিড সংক্রমণ রোধে ৯৪.৫% কার্যকরী বলে দাবি করেছে মডার্না। তবে এই কোভিড ভ্যাক্সিনের জন্য প্রতি ডোজের দাম ২৫ থেকে ৩৭ ডলার রাখা হবে বলে রবিবার ঘোষণা করল উৎপাদক সংস্থা মডার্না। এদিকে, করোনাভাইরাসের ভ্যাকসিন কীভাবে স্বাস্থ্যকর্মী থেকে জনসাধারণের কাছে পৌঁছে দেওয়া হবে তার রূপরেখা তৈরি করতেই বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল পর্যালোচনা বৈঠক সারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ঝটিকা সফরে বাঁকুড়ায় মুখ্যমন্ত্রী । এম ভারত নিউজ

মঙ্গলবার ভ্যাকসিন নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করবেন প্রধানমন্ত্রী। আর তাই এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাঁকুড়া সফর সূচিতে বদল করা হল। তিনদিনের পরিবর্তে একদিনেই বাঁকুড়া সফর সারবেন মুখ্যমন্ত্রী। রবিবারই বাঁকুড়ার উদ্দেশে রওনা দেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুকুটমণিপুর কংসাবতী ভবনে রাত্রিবাস করবেন তিনি। এরপর সোমবার খাতড়ায় মুখ্যমন্ত্রীর দুটি কর্মসূচি রয়েছে। […]

Subscribe US Now

error: Content Protected